আন্তর্জাতিক

উওরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ও কর্মীদের বিক্ষোভ ঘিরে উত্তাল দার্জিলিং

তন্ময় দাস, দার্জিলিংঃ

শুক্রবার ফের একবার উওরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ও কর্মীদের বিক্ষোভ ঘিরে উত্তাল হয়ে উঠল। চলতি মাসের ৮ তারিখ উপাচার্যকে স্মারকলিপি দেওয়াকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠেছিল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়।

ওইদিন বাংলা বিভাগের ছাত্রছাত্রী এবং কর্মীদের মধ্যে হাতাহাতিও হয়। ওই ঘটনার প্রতিবাদে এদিন সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করেন পড়ুয়ারা।

অপরদিকে পাল্টা অবস্থান বিক্ষোভ দেখাতে শুরু করেছেন বিশ্ববিদ্যালয়ের কর্মীরা। যদিও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষিকা কথা বলে বোঝাতে যান আনন্দনকারী ছাত্রছাত্রীদের। তবে ছাত্রছাত্রীরা সাফ জানিয়ে দেন যে যতক্ষণ পর্যন্ত উপাচার্য নিজে এসে তাদের সাথে কথা না বলবে। এবং দোষীদের শাস্তি দেওয়া হবে ততক্ষণ তারা আন্দোলন চালিয়ে যাবে।

এই বিষয়ে আইন বিভাগের প্রধান রথীন ব্যানার্জি বলেন যে আমরা ছাত্রছাত্রীদের সাথে কথা বলতে গিয়েছিলাম। এবং তাদেরকে বলা হয় যে কারনে তারা আন্দোলন করছে তার জন্য আলাদা নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে তদন্ত করা হবে। আর যত দ্রুত সম্ভব তদন্ত কমিটি তদন্তের রিপোর্ট দিবে। এবং এই রিপোর্টে যদি কেউ দোষী প্রমাণিত হয়। তাহলে তার বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়া। কিন্তু ছাত্রছাত্রীদের একটাই বক্তব্য যে তদন্ত কমিটি গঠন নিয়ে কোন অসুবিধা না থাকলেও। ছাত্রছাত্রীরা সাফ জানিয়ে দেন যে তারা এই সব কথা শিক্ষক শিক্ষিকারা কাছ থেকে শুনবে না। তাই উপাচার্যকে নিজে আসে কথা বলতে হবে।

তারপরেই তারা আন্দোলন তুলে নিবে। অবশেষে উওরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিজে গিয়ে আন্দোলন কারী ছাত্রছাত্রীদের কথা বলে। যদিও ছাএছাত্রীরা কোন কথা মানতে নারাজ। এরপর একপ্রকার বাধ্য হয়ে ঘটনাস্থল থেকে চলে যায়। এবং সাংবাদিকদের মুখোমুখি হয়ে উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য বলেন যে আমরা ছাত্রছাত্রীদের জানিয়ে দিলাম যে তদন্ত কমিটি গঠন করা হবে। এবং তদন্তকারী যা রিপোর্ট দিবে তার উপর ব্যবস্থা নেওয়া হবে।

এই তদন্ত কমিটিতে থাকবেন কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক,গৌরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ও রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য চেয়ারম্যান থাকবে। অপরদিকে আন্দোলনকারী ছাএছাত্রীরা কোন বক্তব্য দিতে চাইনি। এবং তাদের অবস্থান বিক্ষোভ চলছে।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close