জাতীয়তথ্যপ্রযুক্তিবাংলাদেশ

পুলিশের সেবার মান নিশ্চিতকরনে কাজ করছে ‘বিডি পুলিশ হেল্পলাইন’ অ্যাপস

রয়েল ডেস্ক: পুলিশের সেবার মান নিশ্চিতকরণ, কার্যক্রমে গতিশীলতা, জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করতে ‘বিডি পুলিশ হেল্পলাইন’ নামে একটি অ্যাপস কাজ করছে। এ অ্যাপস ব্যবহার করে যে কেউ অভিযোগ ও অপরাধের তথ্য দিলে সংশ্লিষ্ট থানা ও পুলিশ হেডকোয়ার্টার্সে পৌঁছে যাবে। পুলিশের সেবার মান, অপরাধ দমন ও পেশাদারিত্বপূর্ণ কাজসহ সর্বক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত করতে ২০১৬ সালে ১৩ অক্টোবর এ অ্যাপস চালু করা হয়। অ্যাপসটির যাত্রা ছিল পুলিশ বাহিনীর জন্য একটি যুগান্তকারী পদক্ষেপ। এর মাধ্যমে পুলিশের কাজে গতিশীলতা এসেছে।

অ্যাপসটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়াও অ্যাপসটি আইওএস সংস্করণও ডাইনলোড করে ব্যবহার করতে পারবেন। অ্যাপসটি ব্যবহার করে অপরাধ ও অপরাধী সম্পর্কে যে কেউ তথ্য জানাতে পারবেন। ব্যবহারকারীর এলাকার থানায় ওসির সঙ্গে যোগাযোগ এবং সাহায্য চেয়েও অনুরোধ পাঠাতে যাবে। তথ্য প্রদানকারী কোনো ঘটনার সঙ্গে সম্পর্কিত এ অ্যাপসের মাধ্যমে যেকোনো ছবি, ভিডিও ও অডিও পাঠাতে যাবে।

যেভাবে কাজ করে ‘বিডি পুলিশ হেল্পলাইন’ অ্যাপস
অ্যাপসে পাঠানো তথ্য ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) কাছে গেলে (মেট্রোপলিটন ছাড়া) সেই তথ্য সংশ্লিষ্ট সার্কেল সহকারী পুলিশ সুপার, পুলিশ সুপার (এসপি), উপ-মহাপরিদর্শক (ডিআইজি) ও পুলিশ হেডকোয়ার্টার্সে চলে যায়।একইভাবে মেট্রোপলিটন এলাকায় এই অ্যাপস ব্যবহার করে কোনো অভিযোগ করা হলে অভিযোগটি সংশ্লিষ্ট ওসি, জোনাল এসি, উপকমিশনার (ডিসি), পুলিশ কমিশনার ও পুলিশ হেডকোয়ার্টার্সে চলে যায়। এতে ঊর্ধ্বতন কর্মকর্তারা অভিযোগের বিষয়টি তদারকি করতে পারেন এবং অভিযোগের বিষয়ে কোনো ব্যবস্থা নেয়া হয়েছে কি না -সেটিও সংশ্লিষ্ট ওসি এ অ্যাপের মাধ্যমে জানিয়ে দিতে পারেন।

এর ফলে অভিযোগকারী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা অভিযোগের ব্যবস্থা সম্পর্কে জানতে পারছেন। এতে পুলিশের কাজের জবাবদিহিতা নিশ্চিত হচ্ছে।

Contact with this number for buy domain , hosting & also design like this website and your like.
আরো দেখুন

এই বিভাগের আরও কিছু খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close